বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮

একটি দোলনার আত্মকথন (৫)

~রূপকথার গঞ্জে না
  ঘাসের রাজ্যে এসো
  সোহাগ দেবো  আদর দেবো 
  মাদুর পেতে বসো ~

ও ভাল কথা, যাকে জড়িয়ে আমার এই জীবন। যাপন। সে হল একটা গাছ। কান্ড থেকে শুরু করে তার সারা শরীর জুড়ে  হলুদ ফুলঝুড়ি। হলুদ গুল্ম। হলুদ লতা। সে এক আগুনরাঙা কান্ড! এক মাথা ঝাঁকড়া হলুদ ফুলের ঝাঁপি। ঝাড়বাতির মত অজস্র হলদে ঝালর ঝুলছে প্রতিটি শাখা প্রশাখায়, ডালে মগডালে। বেশ সযত্নে নিজেকে সাজিয়ে  খুব নিভৃতে দাঁড়িয়ে থাকে আমার বন্ধুটি। থাকে লাবণ্যে। থাকে দায়িত্বে।থাকে আভিজাত্যে।
দূর থেকে দেখলে পরে কোন গায়ে হলুদের মঞ্চ বলে ভুল হয়। শুধু বর বা কনে আসার অপেক্ষা যেন !
গাছটার হলুদ ঝালরগুলো কেবল যে, অমন মুখ হাঁ করা-কান খারা করা-মাথা উঁচিয়ে দাঁড়িয়ে থাকা-অতি উৎসাহী কচি ঘাসেদের দিকে স্নেহভরে ঝুঁকেই থাকে। ঝুঁকে চেয়েই থাকে তা তো নয়! নিজের হলদে গুলোকেও দিব্যি  কোল থেকে নামিয়ে হুঁটোপাটি খেতে দেয় কচি দূর্বাদের সাথে।

তাই হঠাৎ দেখলে আমার হলদে লতা বন্ধুর আশপাশটা কেমন এক নরম মখমলী হলুদ চাদর বলে ভুল হয়! গাঢ়  সবুজ জমিনে হলুদ ডুরে বুনন নকশায়, আদুরে মখমলটি নিজের অজান্তেই আমন্ত্রণ জানাতে থাকে পথের সকলকে।
পাখির দলেরা বিশেষ করে বুলবুলির দল হলুদ লতার ভীড়ে লুকোচুরি খেলতে বড্ড ভালবাসে। পায়ে ও পাখায় রেণু মেখে হলুদ পাপড়িতে ব্যস্ত উড়ে উড়ে বেড়ায় মৌমাছি।

আচ্ছা স্বর্গ কি রঙের হয়? আমার বন্ধুটির মত? আমার হলুদ আপনজনের মত? সেখানে হলুদ সোহাগ থাকে? থাকে তার মখমলী আদর?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন