বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯

এইসব আর কি ...

ভালবাসা মানে একা রোদ্দূরে ভেজা
কাকেদের সারি,
চিকন ধূলোয়, ভীড় ভাট্টায়
রিক্সা-পাখি,
শিশু বিস্ময়ে চেনা রংধনু,
ভাঙ্গা শব্দ,
মোড়া মেঘ,
ঘাসের চূড়োয়,
শীত জ্যোৎস্নায়
একা একলা,
নিজেই নিজের দুঃখ ভোলা ।।

৫টি মন্তব্য:

  1. আপনার কবিতায় আমি দৃশ্য দেখতে পাই.. বিভিন্নরকমের দৃশ্য। এই দৃশ্যকাব্য যে কত রকম ছবি এঁকে যায় কল্পনার ক্যানভাসে তা বলে বোঝাতে পারব না। রোদ্দূরে ভেজা, রিক্সা-পাখি, মোড়া মেঘ আরো কত কত কাল্পনিক চিত্র... কখনও এরকম করে ভাবতে পারলেও সেটা আমার জন্যে হতো আশীর্বাদস্বরূপ। আপনার ভাবনা দেখে আমি বরাবরই মুগ্ধ.. অভিভূত!

    উত্তরমুছুন
  2. আর আমি অবাক হই আপনার পর্যবেক্ষন ক্ষমতা দেখে! এত মনোযোগী পাঠক পাওয়া আবার তার মন্তব্য জানতে পারা একজন লেখকের ওই তো প্রাপ্তি! যে কারণে ফ্রান্সে লেখক-পাঠক ক্লাব/ ক্যাফে গড়ে ওঠে রোমান্টিক যুগ থেকে। মানুষ বড্ড প্রতি উত্তর পেতে ভালবাসে। ভাল মন্দ তো পরে দর্শক, পাঠক, শ্রোতার অভিব্যক্তি যুগে যুগে সৃষ্টিশীল মানুষের কাছে মমতার জায়গা। যেখানে মনের বিমূর্ত অংশটুকু অস্তিত্বের আস্কারা পায়।

    আমার বিমূর্বিততা থেকে আপনার বিমূর্ততাকে জানাই শ্রদ্ধা। জানাই সাধুবাদ!

    আবারও ধন্যবাদ 🙏

    উত্তরমুছুন
  3. ফ্রান্সের সেই ক্যাফে সংস্কৃতি কি এখনও আছে? এখন মনে হয় সরাসরি মুখোমুখি কোন লেখক-পাঠক আড্ডা হয় না। যা হয় সবই এই কৃত্রিম জগতের ভেতর দিয়ে... ভার্চুয়াল। মাঝে মাঝে মনে হয় জন্মটা এই যুগে না হয়ে আরো আগে হলে ভাল হত, এত অস্থির সমাজে থাকতে হত না, ডিজিটাল পৃথিবী দেখতে হত না। একটা ম্যানুয়াল পৃথিবীতে ম্যানুয়ালি সব করতে হত, সবার সাথে সরাসরি দেখা হত, সামনে বসে কথা হত.. আমি বোধহয় একটু বেশি সেকেলে।

    উত্তরমুছুন
  4. ফ্রান্সের এই লেখক পাঠক সংস্কৃতিটা এসেছিলো আসলে ছাপাখানা প্রতিষ্ঠার আগে। যখন থেকে বই ছাপা শুরু হলো, জনগনের কাছে , আরও বেশী সংখ্যক পাঠকের কাছে পৌঁছনো শুরু হলো তখন থেকে এক ধরণের দূরত্ব তৈরী হল লেখকের সাথে পাঠকের। “তোমার লেখা চিঠি আমি হাতে পেলাম কিন্তু তুমি দূরে সরে গেলে। আবার সরলে বলেই এই সম্পূর্ণ তোমাকে দেখবার সুযোগ এলো কাছ থেকে ।”

    তাই আজকের সামাজিক মাধ্যমের যুগটাকে আবার রোমান্টিক যুগের সাথে কিছুটা তুলনা করা হয়। যে শিল্পী লেখক সবাই আবার সরাসরি পাঠক দর্শক শ্রোতাদের মতামতটা জানতে পারেন।

    আর রইলো “সেকেলেপনা” নিয়ে আক্ষেপ ... সে আমারও হয়! এ জনমের একটা ব্যাপারে আমি কৃতজ্ঞ যে ভাগ্যিস উনিশ শতকের অন্তত নব্বই দশকটাকে পেয়েছি! সেসময়ের গান গুলো আমার বাকি জীবনের সম্বল !

    ধনযবাদ তৃষা 🙏

    উত্তরমুছুন